May 2, 2024, 9:30 am

কূটনীতিকদের আনসার কীভাবে নিরাপত্তা দেবে, তা চূড়ান্ত

বিদেশি কূটনীতিকদের আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কীভাবে বাড়তি নিরাপত্তা দেবে, তা চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বুধবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আমিনুল হকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান তিনি।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিশেষায়িত ব্যাটালিয়ন আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) এখন থেকে অর্থের বিনিময়ে বিদেশি কূটনীতিকদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরব -এ চার দেশের মিশন প্রধানদের দেওয়া বাড়তি নিরাপত্তা প্রত্যাহার করে সরকার। তবে মিশন প্রধানদের জন্য গানম্যানসহ দূতাবাসের নিয়মিত নিরাপত্তা বহাল আছে এখনো। এখন থেকে বিদেশি কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা দেবে আনসার গার্ড ব্যাটালিয়ন। তাদের কর্মপদ্ধতি চূড়ান্ত করতে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আমিনুল হক বলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অফিসে আগেও কৌশলগত নিরাপত্তা দিয়েছে আনসার। বিদেশি মিশনগুলোকে বাড়তি নিরাপত্তা দিতে প্রস্তুতি ও সক্ষমতা রয়েছে আনসারের।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :